একটা দুঃখের কথা বলি,
বিদ্যুৎ উৎপাদন সাড়ে সাত হাজার মেগাওয়াট ছাড়িয়েছে।
আর একটা সুখের কথা হল,
সেই সাথে গভীর রাতে বিদ্যুৎ বিভ্রাট বেড়েছে।
না এই কৃষ্ণতিথির রাতে ঘুমিয়ে থাকা
কাব্যিক বাঙ্গালির শোভা পায় না,
তাই তো মধুর ভেপসা গরম ঘরে থাকতে দিল না।
তারা ভরা আকাশ একা বসে দেখার চেয়ে
হেটে হেটে না দেখলে কাব্যে ছন্দের ঢেউ উঠে না
তাই মশকের দল দিচ্ছে পাহারা,
চুমু দেবে তবু দাঁড়াতে বা বসতে দেবে না,
প্রেমিকার মত কৃপণ নয় বরং বধুর মত উদার,
দৌড়ের উপর রাখাই যার স্বভাব।
তাই জেগে থাকা, তারা নয় প্রমাদ গুণা।
ফুরাতে চলল কথার খেলা
তবু বিদ্যূৎ উঁকি দিল না।
শেষ প্রহরে রাত, জানাই সুপ্রভাত,
তবুও ভাল থেকো বন্ধু সবাই।
পুনশ্চঃ হিসেবে বড্ড কাঁচা,
গড়মিল হলে তাই মাঙি না ক্ষমা।