আপু বলত
তুই  ত বড় দুষ্টু তর্ক ভাগিস
তোর সাথে  তর্কে আমি
জিততে পারি না  
তুই ত শুধু কথার মালায় হাসি দিয়ে, দ্রুত পায়ে হাঁটিস ।


বন্ধু বলে
তুই ত বড় চালু বন্ধু  
একটু খানি সুজুগ পেলে
বিন্দু খানি  ব্যাখ্যা দিয়ে বানিয়ে ফেলিস মস্ত বিষাদ সিন্ধু ।

পড়শী বলে  
তাই ত দেখি  
প্রতি দিনের খেলার মাঠে
সবার আগে বাজি মেরে, দৌড়ে কেমন করে।

মা বলে  
এই যে তোরা
ছুপ করে যা  
ছেলে আমার সহজ সরল
নয় যে দুষ্টু এক্কেবারে, সদাই জানিস ভালো ।  


প্রিয়া বলে
আমি জানি সবই তাহার
অন্তরে সে দাঁড়িয়ে আমার, করে লুকোচুরি
এলোমেলো করে মোরে ঘুমের ঘোরে, করে পুকুরচুরি ।।


মুজাহিদ চৌধুরী
লন্ডন ২৭ জানুয়ারি ২০০১২
muzahid.choudhury@gmail.com