টেমস নদীর তীরে দাঁড়ীয়ে
বার বার দেশের মুখ দেখি    
সেই ধীরে বহা জল, কখনও উচ্ছল
সেই নদী, সেই রঙ ,সেই চাঁদনী প্রহর ।
  
এক তীরে সাউতব্যঙ্ক
ইংলিশ সংস্কৃতির মহা ভিড়  
অপর তীরে পার্লামেন্ট হাউসের ভিতর
গণতন্ত্র পূজারীর অনন্ত নীড়।
  
আবার কখনও হঠাৎ দেখে চমকে  উঠি
ইমারতের ফাঁকে
বাংলার সেই উড়ন্ত কবুতর    
শুধু নেই, মাঝির গান
পল্লীবালার কাঁখে পানির কলস  
ঝুলন্ত  কাঁটাল তল
ঘুঘু ডাকা দুপুর, ফুটন্ত কদম ফুল।  
(আংশিক)


মুজাহিদ চৌধুরী
লন্ড্ন
২১।১১।২০১২