তুমি কোথায় রয়েছ দাঁড়িয়ে    
বঙ্গোপসাগরের তীরে হিমালয় থেকে বয়ে যাওয়া
ধীরে বহা ভরা ভরা নদ নদী কোলে নিয়ে  
আমার চোখের আড়ালে
সাগর নদীর শেষ মোহনায়।


সেই থেকে অগণিত পর্যটক, আর্য অনার্য  
বিশ্ব ব্রহ্মাণ্ড থেকে
ইতিহাস রচনায় স্নান রোদে ভেসে আসে কখনো নাবিকের  
কখনো অশ্বারোহীর সাঁজে ভিন্ন ভিন্ন বেশে তোমার খোজে।


সবুজ নীলিমা ঘেরা জলের উত্তাল হাওয়া গায়ে মেখে  
ফুটন্ত অনন্ত ফুলের সাজানো ঘাসের বিছানায়
তারাও রেখে যায়  
তাদের তৃপ্ত বুকে তোমার অপূর্ব বর্ণনা।    

এই অনন্যা এলো চোল    
ছায়া ডাকা দেশটির অপরূপ রূপ
হাজার মাইল দূর আটলান্টিকের
এই দ্বীপ থেকে
খুঁজে পেতে গিয়ে চোখ বুজে গভীর অনুভবে
একাকী দাড়িয়ে থাকি বিষণ্ণ সজল চোখে ।


শীতের বাতাসের আঘাতের তীব্র শব্দ শুনি
বুকে বিঁধে না পাওয়ার করুন আকুতি  
নিঃশ্বাসে নিঃশ্বাসে অসীম শূন্যতায় ভেসে বেড়ায়
মর্মভেদী কত কত স্মৃতি।

  
মুজাহিদ চৌধুরী
লন্ডন ১১।১২।১২