দিনের শেষে সূর্যের ছায়া নামে  
আটলান্টিকের বুক বেয়ে শীতের হিমেল সন্ধ্যায়
জীবনের চঞ্চল চলার অসমাপ্ত কর্মের অবসানে
একটু শ্বাস নেই অনুভূতির ঘরে
তখন নিজের চৈতন্যে স্বাধীন সূর্যাস্তের স্বপ্ন জাগে।
  
আবার দেখি কত নীড়ে নীরবে  
অকস্মাৎ জড়িয়ে আছে কি এক বিস্ময়ে বিষাদে    
চুপচাপ তন্দ্রা-চোখে, দেখি সূর্যাস্তের কান্না ।
জীবনের ছিন্ন ছিন্ন অনাকাঙ্কিত ক্ষুদ্র ক্ষুদ্র কথা নিয়ে
ফুলে উঠা সাপুড়ে নিষ্ঠুর ফণা ।
  
পরিণত যুদ্ধের মহড়ায় অবিশ্বাসে অদম্যে উদ্বেগ হয় হৃদয়
প্রাণ হীন তনু নিয়ে অবিশ্বাসে, কিছুই বাকি থাকে না ।
কিনে নেয়া সুবাসিত ফুলের স্তবক পড়ে থাকে নির্জন কোণে
অমর্যাদার অভিমানে হৃদয়ের স্তরে স্তরে যত্নে রাখা
উষ্ণ চুমুটাও যেন তুষারে জমাট বেধে যায় আচমকা ।  


মুজাহিদ চৌধুরী ৩০/১২/২০১২
পাল্মারস গ্রিন।লন্ডন