[-হাইকু শব্দটি জাপানি। জাপানি সাহিত্যের অনু কবিতা, বিশ্বসাহিত্যের সবচে ক্ষুদ্র কবিতা।


হাইকু কবিতা তিন লাইনের হয়। প্রথম লাইনে ৫ মাত্রা, দ্বিতীয় লাইনে ৭ মাত্রা এবং তৃতীয় লাইনে ৫ মাত্রা সর্বমোট ১৭ মাত্রায় হাইকু লেখা হয়ে থাকে। (৫+৭+৫=১৭)]


হাইকু- ০২
.
তুমিও জানো
অস্তিত্বহীন আমি
তোমাকে ছাড়া।


হাইকু- ০৩
.
পাখিরা জানে
আকাশে উড়লেই
মেঘেরা মৃত।


হাইকু- ০৪
.
প্রতি প্রবাহী
বিদেহী আত্মা, আমি
স্বপ্ন মরে না।


হাইকু- ০৫
.
কখনো এসো
একবার, না এলে
বিরহ আসে।


হাইকু- ০৬
.
আকাশে মেঘ
বৃষ্টিরা ভয় পায়
নেমে আসতে।


হাইকু- ০৭
.
ক্ষুব্ধ সকাল,
এখনো সূর্যটার
ঘুম ভাঙেনি।


হাইকু- ০৮
.
বৃদ্ধ মানুষ
প্রজাপতি হারায়
বয়স থাকতেই।