এখানে নক্ষত্র ভরা আকাশ
সারাদিন ভর তপ্ত রোদের পূর্বাভাস
দিগন্ত বিস্তৃত মাঠে
সোনালী ফসলের চাষ।
এখানে থেমে থাকা ডাহুকের দল
বোঝেনা তোমার ছল
মানবতার পরাকাষ্ঠে
আত্মারা বিহবল
এখানে মেঘলা দুপুরে
নিক্কন নুপুরে
ছুটে চলা যুবতীর দল
জলকেলীরত মাছের কল কল
এখানে অজানা বহরে
সভ্য নগরে
অসভ্যতার বাস
এখানে ভালোবাসাবাসির
নিরবিচ্ছিন্ন চাষাবাদ
এখানে বিবেকবানের আত্মার চিরসর্বনাশ।