জলে কার ছায়া ভাসে
শান্ত দীঘির কোলে
শীতের শেষ রাতে
নিম পেঁচাটির বোলে।
ক্রস্ত পায়ে শংকিত মনে
জানবার চায় শুধু দু'জনে
অনাগত পথ দ্রপ্ত শপথ
বাহুডোরে বাঁধা উম্মাদনার রথ
ছায়াটুকু কায়া হয়
ধরা দেবে যবে
নক্ষত্রের ছায়াপথ প্রশারিত কি রবে?
কবে? কবে?
আকুতি জাগে বিরহী কবির মনে
সুধায় তাই অনন্তের পানে
জলে কার ছায়া ভাসে
কুয়াশার শিশির ঘাসে
কম্পিত হ্নদয় নাচে
মুহু মুহু ত্রাশে।