হয়তো বা পায়ে চলা মেঠো পথে,
নবান্নের ধান ক্ষেতে;হয়তো হলুদ নদীর তীরে।
নরম নরম কাশ হোগলার বনে,
ডাহুকের সাথে অথবা মধ্য দুপুরে সোনালী ডানার চিলের সাথে! কখনো তাল-তমালের বনে,
মধু মাসে জামের শাখায় শিরিষ গাছের কোমল মায়ায়। নয়তো মধ্যরাতে লক্ষী পেঁচার পাখায় যদি দেখা হয় তার সাথে।কখনো বাবলা গলির অন্ধ ছায়ায়,
আবার অশুথের নিরব কায়ায়।
বলা হয়নি যে কথা আজো,
বলা হবে কি তোমায়?
কুয়াশা মাখা রাতে,
ঝাপসা আঁখির ফাঁকে,
অনন্ত প্রতীক্ষায় কাটিয়েছি,
কতো না জোছনা রাত?
জাতের দোহায় দিয়েছিলে যবে,
তোমায় পাওয়ার সাধ ঘুচেছিল তবে।
তবু প্রতীক্ষার প্রহরগুলো কেটে যায়,
কষ্টের ধুম্রজালে।