বার বার জীবনের এই কোলাহল ছেড়ে,
ডাকো আমায় নির্জনতার নীড়ে;
জীবনের এই ব্যস্ততার ভীড়ে,ডাকো কেন তোমার আঁধার তীরে?অবারিত সবুজ শ্যামল ছায়া,
ডাহুকের গাঢ় মায়া; ধান শীষে ইঁদুরের বেয়ে ওঠা,
কলসি কাঁখে গাঁয়ের বধুর নাওয়া।
ভালো লাগে এই সব -ভালো লাগে দিন রাত।
বাদামী পাতার ঘ্রাণ,পাখির মায়াবী প্রাণ।
এই সব ছেড়ে আমি যাবো কেমন করে?
যাবো না আমি ঐ অন্ধকার নীড়ে!
যেখানে রেখেছ কেবল অসভ্য কীড়ে।
তুমি তবু বলো হায়,
যেতে হয় তবু তাই-চলি তোমার ঐ তীরে।