পথিক আমি
হেঁটেছি সদা চিরচেনা পুরনো পথে
আরোহী হয়েছি বার বার আমি
গতানুগতিকতার রথে
হুজুর হুজুর করেছি আমি
পক্ষপাতের মতে
বিবেক আমি বিকিয়ে দিয়েছি
স্বার্থপরতার পাতে
উল্লাসে আমি ফেটে পড়েছি
শান্ত আঁধার রাতে
উঠে এসেছি এখন আমি
সভ্য মানুষের জাতে
আঘাত হেনেছি দূর্বিনিত
বিবেকের স্নিগ্ধ স্রোতে
মানবতা বিকিয়েছি সস্তা দরে
অন্ধ গলির বাঁকে
থলের বেড়াল থলেতে পুরেছি
সুযোগের ফাঁকে ফাঁকে
স্বার্থের তরে সিঁড়ি বানিয়েছি
অসহায়,উত্‍পীড়িতকে।