জীবন মুদ্রার এপাশ ওপাশ
দুপাশটা দেখা আমার
স্বার্থের পরে অন্ধ হয়ে
হতে পারিনি চামার
খুড়িয়ে খুড়িয়ে
কিছুটা জিরিয়ে
চলেছি গুটিশুটি পায়ে
বার বার আহত হয়েছি
অত্যাচারীদের ঘায়ে
নত করিনি মস্তকখানি
অন্যায় এরই পরে
যায় যদি যাক শুকিয়ে
জীবন সঞ্জীবনী
মানবতার ই পরে।