(এই কবিতাটিতে আমার লেখা কিছু জনপ্রিয় কবিতার শিরনাম দিয়ে একটা কাব্যিক মালা গাঁথার চেষ্টা করেছি, আপনাদের ভালো লাগলে আমার পরিশ্রম সার্থক হয়েছে বলে মনে করবো?!)


কবিতাঃ-


তোমাদের আসরেতে যখন, প্রথম কবিতা লেখা...?
সে তো কবিতা নয়; সে যে আমার নীরব স্মৃতিরেখা!
স্মৃতিপটে আজো অমলিন; বারে বারে পিছু ডাকে,
কিছু স্মৃতি সতত মধুর, কিছু... বেদনায় মুখ ঢাকে।
আজ প্রেম-মাল্য অভিষিক্ত আমি, সে তো জয়মাল্যর'ই সমান?!
যে ভালোবাসার ধনে করেছো ধনী, ওগো; তোমারাই তো মহান!
কখনো লিখেছি "বসন্তরাগ", হৃদয়ে দিয়েছে দোলা,
কখনো হারিয়েছে "পলাতক মন", আনমনে পথভোলা।
"মনপাখি" একদিন ডানা মেলেছে "অরুণ আলোক" রেখায়-
কখনো জ্বেলেছি "সাঁঝের বাতি", জীবন প্রদীপ শিখায়!
"ছিন্নমূল" হয়ে "আমি ও প্রিয়া" যখন; বড়ই দোটানায়?
"মধুমাস" এসে দিয়েছে ধরা "প্রেমের আশিয়ানায়"!*
"সীমারেখা" কেউ আঁকতে পারেনি "বাঞ্জারা" এই মনটায়,
"ইচ্ছে ডানা" উড়াল দিয়েছে নীরব আস্কারায়!
এ মহারাজের "বিজয় রথ"; নয় "পদ্মপাতায় জল"-
"ঋতুরাজ" আজ মেলেছে পাখা; রঙিন অঞ্চল!
"নিশিগন্ধার" গন্ধ বুকে আমার পথও চলা,
"মধুমাধবী" থেকে "কাজলরেখায়", "সোনার তরী" বেয়ে চলা।


ধন্যবাদ-                                     মহারাজ!*