সে আমার চৈত্র রাতের উতল হাওয়া -
মাধবীলতার চিকন শাখায়; শুধু প্রিয়ার আসা যাওয়া -
আকাশে পূর্ণ শশী, ফের জোৎস্না কিরণে মগন;
মন প্রিয়া আজ তুমি কোথায়? আজ তো মন হারাবার লগন।


মনে পড়ে সেই নদীর পারে কত স্বপ্নচোরা বেলা?
আজ সেখানেই হারায় ভাষা; শুধু নীরব স্মৃতির মেলা!
প্রেমের তিয়াসা আজ তো দুরাশা;
তবু মনই বলে মনের গল্প,
যেতে হবে বহুদূর, পথ যে বন্ধুর...
- সময়টা আজ বড়ই অল্প!