বেদনার অতলে তলিয়ে একটা মুক্ত এনেছি,
আর; অনেকটা তোমায় জেনেছি!
এ জীবন সাজঘরে সময় কখন কি সাজায়;
সে যে বোঝা দায় -
কখনো রাজা আবার কখনো ফকির-
কখনো হাসায়; তো কখনো কাঁদায়?
এ জীবন সাজঘরে সময় কখন কি সাজায়;
সেটা বোঝা দায়।


আঁধার রাতে যখন- ফেরার পথ খুঁজেছি?!
দুচোখে তখন ঘন শ্রাবণ; অঝোর ধারায় শুধু কেঁদেছি-
তুমি তখন সুখ পালঙ্কে, চরম সুখের প্রহর গুনেছ!
কত রাত জেগেছে এ চোখ; অলীক সুখের অতল টানে-
কত রাত কেঁদেছে এ মন; সে সব হারানোর গানে-
কত বার ভেঙ্গেছে এ বুক? সে নীরব অভিমানে!
বেদনার অতলে তলিয়ে একটা মুক্ত এনেছি,
আর অনেকটা; তোমায় জেনেছি।