আমি চলে গেলে-
স্মৃতি সুধায় ও চিহ্নটি রেখে গেলে,
পাষাণ সুখে ভাসবে কি, ও দুটি নয়ন জলে?
আমি চলে গেলে!
জানি- দুকুল ফের্‌ উঠবে ভরে নব বর্ষার সজল মায়ায়,
জানি- উচ্ছল হবে চঞ্চল প্রান কৃষ্ণ-মেঘের শীতল ছায়ায়!
জানি- মধুবসন্ত মধুরিমা ছড়াবে ;ফের স্নিগ্ধ ধরাতলে!
আমি চলে গেলে-
স্মৃতি সুধায় ও চিহ্নটি রেখে গেলে,
পাষাণ সুখে ভরবে কি, ও দুটি নয়ন জলে?