আমি ভজন পূজন কিছুই জানিনা;
জেনেছি শুধুই একটি নাম-
যে নাম মোর অন্তরে লেখা,
সেই তো আমার ঘনশ্যাম!
আমি ভজন পূজন কিছুই জানিনা।
- জেনেছি শুধুই একটি নাম!


এ মন কৃষ্ণ প্রেমে জড়ো জড়ো-
সজল নয়ন অধিকতরও।
আমার হৃদ মন্দিরে শ্যামের নিবাস-
ছড়ায় পদ্মকলির সুবাস,
উতল এ মন শ্যামের’ই লাগি-
হোক না প্রেমে কলঙ্কভাগী!
হৃদয় তো তবু তার্‌ই গীতসুধা গায়-
অসীমের মাঝে প্রেমময় সে মূরতি খুঁজে যায়।
- তার্‌ই গীতসুধা গায়!
আমি ভজন পূজন কিছুই জানিনা-
জেনেছি শুধুই একটি নাম-
যে নাম মোর অন্তরে লেখা,
সেই তো আমার ঘনশ্যাম!
সেই তো আমার ঘনশ্যাম!