চৌধুরী পাড়ার গলি
সে বেণী দুলিয়ে যায়,
ভরা যৌবন আমার পথের ধারে;
রোজই হোঁচট খায়!
অলিগলি পথ, প্রেমের ঝলক -
কাঁপা কাঁপা বুক, পড়েনা পলক।
হাতে চিরকুট; মনে সংশয়,
চৌধুরী পাড়ার বেরহেম গলি হায়!...
সে বেনী দুলিয়ে যায়।
খুশি খুশি মন; নিরালা রকম-
ডানা মেলে চোখে খুশির স্বপন।
আলগা প্রেমের পলকা আশায়, যখন হৃদয় ওঠে দুলে-
সব সাহস এসে দু-হাঁটু'তে মেশে,
মুখোমুখি দেখা হলে।
বেকার জীবন, প্রেমের কাঁদন, সন্ধ্যা শেষের নিমের পাঁচন-
অন্ধকার রাত, একলা পথ, ঝাপসা চোখে ঘন শ্রাবণ,
ব্যর্থ এ বুকে তবু বুনি;
আর এক নতুন আশার স্বপন।
ব্যর্থ এ বুকে তবু বুনি;
নতুন আর এক আশার স্বপন।