দেখা হল কোন শারদ রাতে,
শুভ্রা পঞ্চমীর চাঁদ নেমেছিল তখন উতল আঙ্গিনাতে।
ফুটেছিল রজনীগন্ধা; সে প্রেমের জোছনাতে।
দুটি নদী মিশেছিল, হয়ত কোন প্রেমের মোহনাতে!
তোমার আমার প্রথম দেখা; এমনই শারদ রাতে।
নির্ঝরিনীর জল ছিল নির্মল,
-প্রেমের পরশে ফুটেছিল কত শাপলা শতদল।
দেখা হল এমনই শারদ রাতে-
শুভ্রা পঞ্চমীর চাঁদ নেমেছিল এ উতল আঙ্গিনাতে।
নিশুত রাতের স্নিগ্ধ সমীর কানে কানে বলে যায়-
- এ মিলন রাতের সঞ্চয়
- লেখা রবে এ সময়।
আজ মন হারাবার দিন, হৃদয়  দেওয়ার ক্ষন,
কাঁপা কাঁপা বক্ষে; মুগ্ধ  এ দু নয়ন!