কতটুকু পেলাম?
হারালাম অনেক বেশী,
যতটুকু পেলাম-
রইতে হবে তাতেই খুশি!
সাধ জাগে তবু মনে-
আনমনে অনুক্ষনে
আশাদীপ নিভে যায়, পড়ে থাকে কালোরাতি-
আর, ক্ষনে ক্ষনে পুড়ে যায় আমার জীবন বাতি।
আশা জাগে তবু মনে,
আনমনে, অনুক্ষনে
সে কোন প্রানের টানে, অন্য-প্রেমের গানে-
কখনও বা ঘুম-ঘোরে, আধো-জাগরণে।
রুপালী এই মন-জোছনা
মন আঙ্গিনায় শুধু ভাবনার আনাগোনা,
পথ চেয়ে পিয়াসী-মন আজো আনমনা!
পথ চেয়ে পিয়াসী-মন তবু আনমনা!