আজি রজনী শেষের ক্লান্ত তারারা
ফিরিছে আপন আলয়ে-
দেখ, পূব গগনে সোনার রবি কনক কিরণ বিলায়ে।
হিম ঝরা এই শারদ প্রাতে,
সুবিমল ধরা সাজে নির্মল বাতে,
দিকে দিকে তব আগমনী সুর শিউলি সুবাস ছড়ায়ে!
দেখ, পূব গগনে শারদ রবি, ফের সোনার কিরণ বিলায়ে।
জানি গিরিরাজ তনয়া মহাকালের ঘরণী-
বৎসরান্তরে ফিরিবে; বাহিয়া এ  কালের তরণী।
তাঁরই গীত সুধা রচি তব বরণ স্মরণে-
আর; প্রণতি জানাই ও রাতুল চরণে।
- ও রাতুল চরণে!*