নীলচে হাতে ছুঁয়ে দিলে এ মন,
উথাল পাথাল আজ নীল সাগর-
স্মৃতির বালুচরে ভাঙ্গে কত ঢেউ...
ভাঙ্গে এ বুক; জানেনা তা কেউ!
নীলচে হাতে ছুঁয়ে দিলে এ মন
উথাল পাথাল হল রঙিন জীবন।


খুঁজি তোমায় খুঁজি,
মুখের মিছিলে, একলা সে নীলে-
কোথায় হারালে...! অনুপমা!*


দু-চোখ এখনও স্বপ্ন জ্বেলে,
তোমায় খোঁজে; গানের অন্ত্যমিলে!
পিয়াসী মন পথও চেয়ে,
বেঁচে আছে কি শুধু বাঁচার ছলে!


নীলচে হাতে ছুঁয়ে দিলে এ মন,
উথাল পাথাল আজ নীল সাগর-
স্মৃতির বালুচরে ভাঙ্গে কত ঢেউ...
ভাঙ্গে এ বুক; জানেনা তা কেউ!