শয়তানই আজ ভাগ্যবিধাতা
ভগবান, ইতিহাস-
চেতনার বায়ু লুপ্ত ধরায়;
মানুষ তো ক্রীতদাস!
স্খলিত আজ মানব হৃদয়;
দলিত যত সত্য-
লোভই পাপের প্রসুতিকাগার;
অর্থে সকল অনর্থ!
শেষ যতটুকু মানবতার বায়ু,
আজো বাতাসে মিশে-
কালনাগিনীর তীব্র বমনে;
তা নিঃশেষিত কালবিষে।
বিষ দহনে বসুধা ফের প্রলয়ঙ্করী সাজে-
আজ ধ্বংসলীলার রুদ্র রাগেতে;
তাই রুদ্রবীণাই বাজে!*