আমি ছিলাম বড় একা -
দু-হাত বাড়িয়েছিলাম,
নতুন আলোর ভোরে;
তোমায় খুঁজে পেলাম।
স্বপ্নের দীপশিখা হয়ে জ্বললে তুমি,
জাগলো এ প্রাণ; সজল মরুভূমি।
বুকে কত যন্ত্রনা নিয়ে, একা একা কেঁদেছি -
সুরহীন জীবনে কত রাত জেগেছি; কত সুর সেঁধেছি -
তুমি এলে জীবনে, তাই সব সুর পেল গানের'ই ভাষা,
প্রেমহীন এ জীবনে তুমিই এক চিলতে প্রানের আশা।
আমি ছিলাম বড় একা -
দু-হাত বাড়িয়েছিলাম,
সোনালী আলোর ভোরে;
তোমায় খুঁজে পেলাম।
স্বপ্নের দীপশিখা হয়ে জ্বললে তুমি,
জাগলো এ প্রাণ; সজল মনভূমি।