তব বঙ্গ জননী জাগো, জাগো মা, জাগো মা!
শতদল বরনী, অভয় দায়িনী, মঙ্গল কারিনী,
হে বঙ্গ জননী, হে বঙ্গ জননী।
প্রনাম তোমায় ও রাঙ্গা চরনে-
জেগে ওঠো মা অসিত বরনে।
সন্তান কাঁদে রক্ত অশ্রু চোখে,
দেখ শয়তান করে অট্টহাস্য কি মহাসুখে-
তবু নি:শব্দ ধরা কুপিত জরায়, থর থর কাঁপে কি যন্ত্রনা সুখে?!
এতো ডাকে ত পাষান'ও গলে!
-তুই তো আমার মা
বিশ্ব ভুবনে মা ডাকের যে নেইকো তুলনা।
তোর যাদুমনি আজ মা মা ডাকে; নীল যন্ত্রনায় চেয়ে কাতর মুখে!
ব্যাথা কি বাজেনা, ও মা পাষানী,
স্তন্য সুধার ওই মাতৃবুকে।
হে বঙ্গ জননী জাগো, জাগো মা, জাগো মা-
সংহারকারিনী, রুদ্রানী, চন্ডিকা রুপে জাগো,
দানব কুলের দমন করে ও শান্তির সুধা ঢালো।