ভোরের হাওয়ায় লাগলো দোলা,
কমল-নালে, প্রভাত ভালে-
সোনার কিরণ পড়ল ঝরে...
স্বর্ণময়ীর আঁচল তলে!
পুব-গগনে উঠল ভানু;
উজল হল শমিত ধরা-
শতদলে ফের ভ্রমরের তান,
- প্রভাত মনোহরা!*
একলা কোন শ্যামলা মেয়ে;
তাঁর; আলতা-রাঙা পা'য়-
ফুলতলা'তে সাজি হাতে; আনমনে পথও চায়।
নীল আকাশে এতো খুশি, কে ছড়িয়ে দিলে?
দক্ষিণা বাতাস নেচে বেড়ায় শান্ত দিঘির জলে।
ভোরের হাওয়ায় লাগলো দোলা,
কমল-নালে; প্রভাত ভালে-
ঊষার কিরণ পড়ল ঝরে বাংলা-মায়ের আঁচল তলে!