কবে হল এ দুটি প্রানের পরিচয়!
তখন আমাতে আমি ছিলাম না, নিশ্চয়?
তুমি এসে ফিরে গেছো কখন-
আমি তখনো; তোমার প্রতিক্ষায়।
-কবে হলো সে মধুর পরিচয়!
বলনা! কবে হল; ও চোখেতে আমার পরাজয়।
ও চোখের কাজল হবো আমি-
ও গোলাপ ঠোঁটের লালিমা;
এ প্রেম সুখে মরতেও রাজি আজ,
মধুপর্না...! এখনি যেতে বোলোনা-
মধুপর্না...! করোনা এমন ছলনা।
জানি রাত নিভে যাবে দিনের আশায়;
আমার দিন...? শুধু তোমার ভালোবাসায়,
তবু রাত নেমে আসে কভু এ বুকে,
দুখের বাদল ধেয়ে আসে ও চাঁদ মুখে!
মন জোছোনার আলোয় ভরিয়ে দেব; সে নিরব আলোক সুখে।
মধুপর্না...! এখনই যেতে বোলোনা,
মধুপর্না...! করোনা  এমন ছলনা।