নীল নীলিমায়, স্বপ্নের মোহনায়,
প্রেমের দোটানায় কত দুলেছি
তোমার পরশে, প্রেমের হরষে যত ব্যথা আজ ভুলেছি।
শুক্লা রাতের কোন একলা পথে, উজল প্রদিপ তুমি আঁধারে,
উতল বিভঙ্গে মোহিনী রঙ্গে; ধরা দাও সে অনাবিল বাহারে।
নভ-নীলিমায় শারদ আকাশে তুমি অনিমিক এক গীতি-
ইন্দ্রনীলে ফের মন রাঙিয়ে ছরাও তারই প্রীতি।
শিশির ধোয়া ভোরে তুমি শান্ত শতদল-
হিম ঝরা পৌষালী সন্ধ্যায় হও মুখরিত চন্ঞল।
আমি তো প্রেমের একটি কবিতা;
দিয়েছি উজাড় করে আমারে-
তুমি এলে আজ কুজন গীতিকা হয়ে; শত বসন্তের বাহারে।