রোদেলা মন, যত ইচ্ছে গুলো, আসমানি রং পেলো,
উড়ে যেতে চায় মন; বহু দূরে এখন-
তবু দু ডানায় আজো কিসের বাঁধন...?
রোদেলা মন; যত স্বপ্নগুলো, ফেরারী রং পেল,
তবু পিছুটান চোখে ... এতো মায়ার বাঁধন!


পাগল এ মন শোনেনা কোন বারণ,
শুধু অকারণ সারাক্ষণ, আনমনা মন।


চুপি চুপি কানে কানে গানে গানে মন আজ কি বলে যায়,
স্মৃতির বালুচরে কত না ঢেউ ফের খেলে যায়-
- যত খুঁজে পাই; ততই হারাই,
হারিয়ে পাওয়ার এই খেলা; মন তবু খেলে যায়।
কেন অকারণ সারাক্ষণ, আনমনা মন।
রোদেলা বিকেলে যত ইচ্ছে গুলো,
ফের আকাশ ছুঁতে চায়!
উড়ে যেতে চায় এ মন, বহুদূরে অকারণ।
তবু দু ডানায় কিসের বাঁধন...?
রোদেলা বিকেলে; যত স্বপ্নগুলো, ফেরারী রং পেল
তবু পিছুটান চোখে, কে... এতো মায়ার বাঁধন