মেহেফিলেতে লাল শরাবের
আর; দিলের ওই দিল্লাগীতে,
বেঁধেছি আসোর; আজ এ সমা-
তুমি পরওয়ানা হও; কাতিল ও চোখে,
ফের মায়াবী রাতে; রঙ্গীন এ সমা।
আতর ওড়ে, ধুপ্‌ ও পোড়ে
নিঠুর ও চোখের আলোয় মন পোড়ে!
দিলরুবাটা সুর ধরেছে, আজকে মধুরাত শরাবী-
বেঁধেছি ঘুঙ্গুর আবার পায়ে; জিতে নিতে সে শেষ বাজী।


মন নিয়ে সওদা তুমিই করো
সওদাগর তুমি; সওদা ছাড়ো
তোমার কাছে কি দাম আছে?
কেন মিছে এতো দিল্লাগী করো!
মেতেছি ফের কাতিল খেলায়
ঘায়েল এ দিল আরো ঘায়েলতর!
দিলরুবাটা সুর ধরেছে, আজকে মধুরাত শরাবী-
বেঁধেছি ঘুঙ্গুর আবার পায়ে; জিতে নিতে সে শেষ বাজী।