চাঁদিনী রাতে ধরো এসে দুটি হাত,
আজ প্রণয় পরাগে ভরে দাও অনুরাগ!
চঞ্চল এ মন স্বপ্ন পিয়াসী
বয়ে যায় মধুরাত; থেকনা উদাসী।
ও চোখের রোশনাইয়ে আজ মনি-দীপ জ্বেলে যাও-
দুজনার গীতালির ছন্দে এ জীবন ভরে নাও!
চাঁদিনী রাতে ধরো এসে দুটি হাত,
আজ প্রণয় পরাগে ভরে দাও অনুরাগ!


উড়ু উড়ু স্বপ্ন গুলো...
প্রজাপতির মতন ধরলে...?
কিছু রঙ হাতে রয়ে যায়...!
সময় ডানায় ধূসর যে রঙ...?
নতুন আশায় তা রঙ ফিরে পায়।


আদুরে এক অভিমানে-
ও চোখ দুটি যখন ভরে...?
চাওয়া পাওয়ার মন বাগানে;
তখন প্রথম প্রেমের মুকুল ঝরে।।
ও চোখের রোশনাইয়ে ফের মনি-দীপ জ্বেলে যাও-
দুজনার গীতালির ছন্দে এ জীবন ভরে নাও!