রচনাকাল - ০২ মে ২০০৫


আমার কামরায় রাখা একখানা ডায়েরি দেখে
কে দিয়েছে বলতেই; স্ত্রী বললেন,
“সুমন উপহার দিয়েছে তোমাকে”।
কেন দিয়েছিস একথা বলতেই
কনিষ্ঠ পুত্রের অভিযোগ;
আপনাকে কিছু দিলে নেননা,
ডায়েরীতে আপনি কবিতা লিখবেন।
বড় শক্ত আবদার!
কবিতা লিখাতো সহজ ব্যাপার নয়!
রবীন্দ্রনাথ, নজরুল, ফররুখ এবং
আরও অনেক কবির কথাই মনে পড়ে.
যে ভাষা বিশ্ব মাতৃভাষা দিবস হিসেবে
পালিত হয় বিভিন্ন দেশে,
যে ভাষার জন্য মানুষ প্রাণ দিয়েছে;
এই বাংলাদেশের মানুষ!
সেই ভাষায় –
সেই বাংলা ভাষায় কবিতা লিখা!
এ যে কত আনন্দের,
কত গর্বের সেতো সবারই জানা!
এ দেশের মানুষ মাতৃভাষার স্বাধীনতা পেয়েছে,
অথচ এই মানুষের জন্য
দারিদ্র্য যেন আষ্টেপৃষ্ঠে বাঁধা পড়েছে।
এদের ক’জন দুটো ডাল ভাত
পেট পুরে খেতে পারে?
ক’জন শিক্ষা-স্বাস্থ্য-বাসস্থান পাচ্ছে?
এসব ইতিহাসের পাতায় উঠছেনা কেন?
কষ্টার্জিত আটই ফাল্গুন এবং স্বাধীনতা
সবই তো মানুষের ত্যাগের বিনিময়েই অর্জন।
কই তাদের তো আনন্দ নেই!
দুর্ভিক্ষ, রোগ, শোক আর
সর্বোপরি অভাব; এ তো নিত্যসঙ্গী মানুষের।
অতএব কিছু লিখতে গেলেই
সবই তালগোল পাকিয়ে ফেলি,
আর বিবিধ চিন্তায় থেমে যাই প্রতিবার!