- রচনাকাল ১৩-১২-৮৯


আমি নিজের কথাই ভাবি
অন্যের কথা ভাবিনা।
আমি নিজের দুঃখের কথাই জানি
অন্যের কথা জানিনা।
যান্ত্রিক যুগে –
আমি যন্ত্র হয়ে গেছি,
কোন মানবতা আমার মাঝে নেই।
পথ চলতে গিয়ে
সামনে অথবা আশে পাশে কোন বিপদ দেখলে,
আমি খুব সাবধানে তা এড়িয়ে যাই,
কারণ ঝামেলা আমার অপছন্দ।
আমি মানুষের খোলসে অন্য কিছু,
কারণ আমি মানুষকে ঘৃণা করি ভীষণ ভাবে,
আমি মুহুতে যে কোন ঘটনা ঘটাতে পারি অনায়াসে।
আমি বিবেকহীন, মনুষ্যত্বহীন এবং
অন্যায়ে ঠাসা এক নিষ্ঠুর অস্থিরতা।
আমাকে কি নামে ডাকবেন জানিনা।
কিন্তু যে নামেই ডাকুন না কেন,
আমি আছি সর্বত্রই।
কারণ আমি স্রোতের ভাটিতেই চলতে ভালবাসি।