রচনাকাল – ২০-১১-৮৭
সেদিন বিকেল বেলা
আকাশে মেঘ ছিল মেলা।
আমরা ছিলাম দূরের যাত্রী
সময় ছিল মেঘলা রাত্রি।
অনেকেই বললো বসে –
আমরা পোঁছুবো-তো শেষে?
সবাই মিলে বললাম ভেবে
এ ঘন আঁধার কি যেতে দেবে?
একজন বললো অবশেষে,
কাজতো হবেনা বসে বসে,
চল সাহসে এগোই
নিশ্চয়ই অবশেষে পোঁছুবই!
কথাটা মন্দ বলেনি সে
সবাই বললাম শেষে।
ঝড় ঝাপটা আসবেই সামনে এগুলে
তা বলে কি ভয়ে বসে থাকা চলে?
তারপর আমরা যাত্রা শুরু করলাম
এবং একসময় সব বাধা শেষে গন্তব্যে পৌঁছুলাম।