রচনা কাল – ১৪ই  আগস্ট ২০০১


আমার একাকীত্ব আমাকে পীড়া দেয়
অথচ একাকীত্বই তো সবচেয়ে বাস্তব,
কিন্তু অনুধাবনে আসেনা সহজে।
কত দ্রুত অধ্যায়ের শেষে চলেছি
তবুও আমার চলার শেষ নেই।
শ্যাওলা পড়া উঠানে আর পদচারণা করিনা
গাঁয়ের বাতাসে ভেসে বেড়ানো
ধান মাড়াইয়ের সোঁদা গন্ধ
এখন বিস্মৃতি প্রায়।
তবুও মনে পড়ে অনেক কিছুই
মনে পরে জসিম উদ্দিনের গাঁয়ের কথা
মনে পরে মটর শুঁটির কথা
আরো অনেক অনেক কথাই মনে পরে।
প্রিয়জনদের মাঝেই আছি
তবুও একা; নিঃস্ব পথিক এক!