।          রচনা কাল – ২৬-০১-৯০


আমি এক অশীতিপর পিতার কথা বলছি,
যার এক পুত্র তাকে রেখে
সস্ত্রীক বিদেশে যাচ্ছে কিছু বাড়তি আয়ের আশায়।
হয়তোবা এই বৃদ্ধ মনে মনে ভেবেছেন –
ছেলেটা যদি না যেত; তাহলে এই অন্তিম সময়ে
তিনি একটু শুশ্রষা পেতেন।
কিন্তু তার তো আরও সন্তান রয়েছে,
তারাও তো দিব্যি তাদের দেখাশোনা করতে পারে।
তবুও কিছু কথা থেকে যায়;
হয়তো তার ধারণায় তিনি এ পুত্রের কাছে
অধিক শ্রদ্ধা এবং সেবা পেতেন।
কিম্বা বিদেশে গেলে
আর কোনদিন দেখা নাও-ও হতে পারে।
কিন্তু পিতাকে কাছে রাখার ইচ্ছা থাকা সত্ত্বেও
এ সুযোগ সে ছাড়তে পারেনা।
কারণ কিছু বাড়তি টাকা আয় হলে
সে তার সন্তানদের ভবিষ্যতের জন্য
কিছুটা হলেও স্বাচ্ছন্দ্য দিতে পারবে।
আসলে সকল মা বাবাই সন্তানদের মঙ্গলাশায়
নিজের বর্তমানকে উৎসর্গ করেন এভাবেই।
যেমন এই বৃদ্ধ পিতাও তার সন্তানদের জন্য
নিজের বর্তমানকে উৎসর্গ করেছেন।
এবং; অতঃপর –
প্রায় সকল মানুষই
এমন এক শৃঙ্খলে বাঁধা
যে বাঁধন ছিন্ন করা যায়না কোনক্রমেই!