স্বপ্ন উড়ান উলট পুরাণ
                 অসাবধানী মন
শীতের সময় বেহিসাবী
                  মেঘের আগমন
হাজার বছর পড়েই হোক
                   তোমায় নিমন্ত্রণ
শুস্ক বেশে ঈষৎ হেসে
                    নগ্ন সম্ভাষণ


তাও যদি আজ নাই বা হ'লো
হিসেব কষেই পদ্য এলো
তাতেই বা কি এলো গেল
দুহাত তুলে তোমার বুকেই
                         আত্মসমর্পণ
শীতের সময় বেহিসাবী
                     মেঘের সমাগম


পারিজাতের রুদ্ধ দ্বারে
সূর্য শিশু বন্দী ক্রোড়ে
সেই কোলেতেই অগোচরে
                     হবোই নিমগন
শীতের সময় বেহিসাবী
                      মেঘের আমন্ত্রণ