প্রথমে যখন আসরে ঢুকেছিলাম বেশ পরিচ্ছন্ন .যথাযথ ,পরিবেশে আমরা সকলে নিয়মিত লেখালেখি শুরু করি , তখন সেরা দশ কবির নাম সর্ব্বোচ্চে দেখানো হত ,নিয়মটা ছিল খুব স্বচ্ছ ,প্রত্যকেরই লেখার গুনমানে বিচার করা হত প্রায় অনেক অজানা কবি স্থাণ পেতেন সেরা দশের তালিকায় ।
আমরাও পেয়েছি এডমিনের সাথে ছিল সকলের প্রিয় বন্ধুর সম্পর্ক । মন্তব্য ছিল হার্দিক । নিয়মিত আসরে থেকে প্রায় সকলের সাথে সু সম্পর্ক বজায় রাখা ছিল এডমিনদের প্রধান কর্তব্য । লেখার উদ্দীপনাই ছিল অন্যরকম । ক্রমশঃ সরে গেলেন এডমিনেরা ,নিয়ম কড়াকড়ি করা হল, মন্তব্যে বসানো হল সংক্ষিপ্তকরণের কোপ্ ।
ধীরে সরানো হল দশের নিয়ম, চলল আসর । আবার সেই পুরানো নিয়ম ফিরিয়ে আনা হল ,কিন্তু অন্যরকমভাবে । তাতে কিছু পুরানো মুখ ঘুড়ে ফিরে বারবার স্থাণ পেতে লাগল । কিচ্ছু বুঝলাম না । অন্ধের মতো নোটিশ দেখছি শুধু । তবে এটা বেশ বুঝতে পারছি প্রচন্ড রকম একচেটিয়া প্রভাব পড়ছে লিস্টে । একটা অসম্মাণের কাঁটা খোঁচা দিয়ে জানায়,"নিতান্ত নিম্নমানের লেখা আমাদের " যাক্ বিতর্কের প্রয়োজন নেই রুচিও নেই " ।
জানি আজ আর স্বচ্ছতা বলে কিছু নেই, সর্বত্র একই নিয়ম । যেখানে কিছুটা স্বাভাবিক হওয়া প্রয়োজন ছিল মানসিকতা অন্ততপক্ষে  সকলের প্রতি সপ্তাহে একবার সঠিক মূল্যায়ন করা ।  
সেটা আমরা পেলাম না । যদি নিরপেক্ষ মূল্যয়ন অসাধ্য হয় তবে নিরর্থক
এই লিস্টের প্রভাব । ভুল বললে ক্ষমা করবেন । জানি এই পরিমাণ লেখার সঠিক মূল্যায়ন সম্ভব নয় তথাপি কারো মুখে হাসি দেখতে চেয়ে অরেকজনের কালো মুখ নিশ্চয়ই অমরা দেখতে চাই না। সহৃদয়তার সাথে বিষয়টি বিবেচনা করলে অবশ্য সকলেই খুশী হতে পারে । কারণ কোন কোন সময় প্রায় সকলেই খুব ভাল লেখে ।