ঘুম ভাঙানিয়া ওগো দরদিয়া, কি আবেশ ঢেলে
নিয়ে চলো কোথা,কি বলাও,কি শেখাও,দেখাও-
কি কথা,কার প্রাণে রেশ রাখো,দাও কারে মুক্তি-
আসে কে বা চলে যায় প্রাণ কার তৃপ্তি,কি কথায়-
কি বোঝাও কি বলাও কারে,কার মনে রং ধরে
কার অহংকারে,জাগে কে বা কার লাগি চির সম্মাণ
কে বা যায় চিরতরে ছেড়ে নারী টান,কার টানে-
কে বা ফেরে চির অবমান,পিছে সরে যায় কে বা-
চির উদ্ধত,জাগে কে বা প্রাণভরে, চির অবনত,
কারে তোলো ঘাড় ধরে কারে রাখো তলে,কে বা-
বলে ঘুমঘোরে,কে আধোবোলে,ওগো দরদিয়া,
ঘুম ভাঙানিয়া,কি মায়ায় বেধে নিত খেলা সারা-
বেলা ,কি মোহের লোভে, হয়নি যা কোনভাবে
বলে দিই বেশ,কবিতা নাম দিই তোমাতে প্রাণেশ,