চলে গেল বেলা হেলা-অবহেলা দীর্ঘ সময়খানি
বলে চুপে কানে রেখো সযতনে সুমধুর এ তরণী
কত সমাদর খ্যাতির আদর কতেক বিড়ম্বণা
কত উপহারে রেখেছি সাদরে যতেক সংবর্ধণা
এলা,বেলা,খেলা কত ছলা-কলা দেখেছি কখনো ভুলেছি
চলে গেল কেউ বুঝিনি আদৌ থাকার যে জন থেকেছে
সময়ের দ্বার করে দরবার ছুটেছি কখনও হেঁটেছি
আরো কিছু এগোনোর তোড়ে হয়তো বা পিছে ফেলেছি
কোন্ সে আলো জ্বালিয়ে যে এল সঠিক্ এল কি দ্বারে-
অবশেষে দেখি নেই সে তো একি সংশয় পারাবারে
দেখেছি সাদরে মনের গভীরে ছিল না কখনো পাশে
একটি সে নাম ভাবিনি ভুলেও তবুও বন্ধু হাসে
বৃহত্ শিশুর ছিনিমিনি খেলা রোষে হানি অবহেলা
ওঠায়-নামায়,হাসায়-কাঁদায় এমনি যে তার খেলা
কত হাসি,গান হল অবসান পেল কেউ তার ঘর
ছিন্ন দুরাশা কারো হলো আশা সব খোয়ানোর পর
বছর বছর এমনি খবর আড়ালের পাতা হয়ে
একদিন শেষে পদভূমে মিশে আবর্জনায় রয়ে
আগামীর ভোর খুলে রেখো দোর কে বাঁচো মরো কেবা
মিডিয়া,প্রচার জোর সমাচার দোকানীর বাড়ে সেবা
গাঁজা দম দিয়ে কোমড় নাচিয়ে এটাই জীবন মানে
স্টেজ,মঞ্চের জৌলুস বাড়ে বক্তৃতা শোনো কানে
আগামীরা শোনো বলে রাখি জেনো মগজের শান্ দিও
নাক-চোখ-কান খোলা রেখে তবে ঘটনায় দম দিও.........