তোমরাই পারো ঝরাতে বকূল প্রবল দুর্বিপাকে
ঝঞ্ঝার কোপ কিংবা প্রকোপ পাষাণ যন্ত্রণাতে।
প্রবল আঁধারে আলো জ্বেলে দিয়ে উদার হৃদয়মাঝ
এনে দিতে পারো মুক্ত সকাল প্রকাশ বরণ সাজ।
বিষ পাত্রের বিষেদ্গারে শমন শানিয়ে দারুন
সমাজ মন্ত্রে মন্ত্রণা দিয়ে শুদ্ধ সংস্করণ।
সামাজিক যত শাষক শোষক নিষিদ্ধ সংস্কার
বেধে দিয়ে চোখ কালো পট্টির অন্ধতা দুস্তর।
দেশের দশের শান্তির ঘুম এনে দিয়ে প্রতি ঘরে
তোমরাই পারো প্রবাহিত ধারা বিশ্বপিতার বরে।
ঘুঁনে ধরা আজ তোমার সমাজ ঘোঁচাও গ্লানি ভার
তুমিই তো পারো প্রতিবাদ গড়ো তুলে নাও দায় তার।
মেয়েরা বাঁচুক আমাদের ঘরে আইন করো প্রস্তুত
ভন্ডামীদের মুখোশ চেনাও চেনাও মৃত্যুদ্যুত।
ভুল পথে গেছে ভাই ভেবে কাছে সঠিক্ সংজ্ঞায়
বলে দাও সবে অযথা বিলাপে তারও আছে এ দায়।
ভালোবাসা দিয়ে কাছের দূরের সংখ্যাতত্ব ঘোঁচাও
মলিণ জননী জন্মভূমির সূচি-শুদ্ধতা বাচাও।
তোমরাই পারো শতেক হাজারো জোট বাধো সততার
মুক্ত প্রভাতে জয়গান সাথে আগমনী বারতার।
তোমরা এসেছো এই অজুহাতে বাংলা মায়ের কোল্
রং-রুপ-রসে প্রকৃতির বশে সেজে দাও নির্ভুল।