জীবন কি দুয়ে একে যায় কভু মাপা?
যতই মাপো না কেন শর্তটি  ফাঁকা
হবে ফাঁকি বেমালুম ফর্মূলা রাখা।
কখনো মেশাও যদি তত্ত্ব ও মতে
খাবি খাবে গরমিল আর ধারাপাতে
নির্ভুল ছক কষ প্লাস মাইনাসে
গতি এসে থেমে যাবে উত্তর ত্রাসে।
ঘড়ি ধরে কাজ-কাম নিয়মের ধারা
ফর্মুলা তিন-চার জীবনটা গড়া।
পাঁচ-ছয় মিলে যদি ছক হয় বাকি
খুব ভেবে বুঝে নিই নিয়মেতে ফাঁকি।
সাত-আট যেন দেখি পাঁচ-ছয় ঘরে
সময় থমকে গেছে ঘটনার দ্বারে।
অঙ্কেতে গরমিল শেষের কাটায়
কিছুতে মেলেনা দেখি গতি যে হারায়।
কোন ঘরে কি যে বসে কি যে যায় সরে
কিছুতে ঢোকেনা বোধ রাখি কার তরে।
থাকি যদি নির্ভয় আছি বেশ গতিময়
হঠাত্ কি গোঁজামিলে জীবন থমকে যায়।
বজ্র আঁটুনি দিয়ে যত রাখি সমাধান
ফস্কা গেঁরোয় সে যে দুঁয়ো দেয় অবিরাম।