আয় চলে আয় আগোল-পাগোল গাঁজাতে দম মার
দে কষিয়ে তোল বিষিয়ে হাজারটা কিস্ কর
খা মাথা খা জ্যান্ত ছেলে গোফ গঁজিয়ে তা
দু দশটা রেপ,ডজন খানেক উঠতি মেয়ের ছাঁ
আমরা সবাই তৈরী তাতে দু বঙ্গেই আছি
গাছের তলার সমান ভাবে উদোম হয়ে নাচি
বঙ্গ যে চায় রঙ্গ ভরা হাজার জাগরণ
থাকুক মেতে মদ,গাঁজাতে ভোটের সংস্থাণ
মারবি নাকি রেপের কি দোষ ভালো মেয়ের ভোগে
তোদের তৈরী গোলক ধাঁধায় মারণ নেশার রোগে,
অনেক জোয়ান চাস পালোয়ান অনেক সুখের রেশ
লাগাস মোকাম নেশার জ্বালা ঘোচায় মেয়ের বেশ
গণতন্ত্র জাগছে এবার তন্বী মেয়ের নেশায়
ফুটছে বুলি প্রেমতন্ত্রের বাজার ভরা পেশায়
চাই কি রে আর বীর পালোয়ান,তেজস্বিনী নারী
থামছে বেবাক বাদ্-প্রতিবাদ লাগাম মুখে তারি
শ্যামা আমার মায়ের প্রবর কোন আকালের রেশে
ধরলি মুঠি পুংয়ের গাঠী ঘর গেল কি ভেসে
এমনি যদি অন্ধ দিনে রাতেই দেখাই তোরে
সরিয়ে নে মা আসর গাঁজার ক্ষেমা এবারে
বঙ্গ ভুলে রঙ্গ মাতন আসল বলি কারে...........