জানি তুমি ফিরবেই,
সকালের ঘুম ভাঙা কাক ডেকে বলে গেল
চায়ে চিনি ভুল হল,রান্নায় নুন,
দুধওলা হেঁকে গেল,সবজির ভ্যান
                হাত পুড়ে খাক্ হল,ডাল জ্বলে ছাই,
                   ভাত পুড়ে শেষ,দুধের বারোটা
তবুও আনাজ বটি হাত কেটে সদ্যটি
শিল নোড়া পোড়া সস্প্যান
জানি তুমি ফিরবেই ফেরিওলা হাক্ যেন
আগামীর ভাষা অনুমান।


    বহুকাল নীরবতা জমে আছে ব্যাস্ততা
হয়নি সহসা প্রশমন
  রেখেছি সাজিয়ে কত প্রশান্তি অবিরত
প্রতি ক্ষণ প্রতি প্রয়োজন
নিরেট রেখেছি দাম তোমাতেই পরিণাম
জানি ঠিক্ নিয়মের সাথে
   সহসা উঠবে বলে এই নাম খেলাচ্ছলে
সব ফেলে তখুনি হৃদয়
ফিরবেই জানি তুমি,বলবেই কেউ-
পরবাসে প্রিয়া যাও হে তথায়।


    সহসা আকূল হবে,গাল কেটে লাল হবে,
বেআব্রু প্রসাধনহীন
   পার্স নিতে ভুল হবে,
রুমালটা ফেলে যাবে,শার্টও বোতামহীন
      চলে যাবে অবিন্যস্ত,
আলুনি স্বভাবে,কার মুখ ভেবে ভেবে-
     পেড়োবে পথ্,
বলি হতে হতে বেঁচে যাবে,
সহসা পড়বে মনে-
      
যেভাবেই থাকো ফিরতেই হবে জানি
কোনো দুর্নিবার ক্ষণে।