একটা ঘর,এক প্রহর,একলা কেউ,নিঃস্ব হোক্
একটা প্রেম,নষ্ট যাক,একটা সুখ,আপন থাক।
মৃত্যু নেই বাঁচ্ উজার,দেশ জুড়ে,কর প্রচার
কেউ এল,কেউ গেল,নিয়মটার,নেই বিচার।
তুই খুশী, কেউ দোষী, কেউ নির্দোষ,শাস্তি হোক্
এক চেয়ার,সব রাজার,ছুটছে তাই,নির্বিরোধ।
থাকবে কে? সব জুড়ে,কেউ যাবে,সব হেরে
একটা দায়,রাজ্যজয়,কেউ বলে,সেই জেরে
কার ক্ষতি? জিতল কে? কেউ গেল,ভুল রেখে
দেখল সব,জানল সব,শুনল সব,কান ঢেকে।
দেশ উজার,সব প্রজার, সব হিসেব,কর্ উশুল?
কে দেবে"সত্যমেব",এই কথার,দাম কবুল।
একটা কেউ, কে বোঝে, কোন্ দাবী, কার মতে?
কোন মশা, পিষল কেউ, কে পেল,কোন্ ছুঁতো?
একটা কে, সু-সন্তান, তার দাবী, বাঁশ দিল,
একটা সীট্, মত্ত কে, কোন্ দাবী, নাশ হল।
যুবক সে, পাক ডলার, ক্ষান্ত হোক্, ভ্রান্ত শোক্
কেউ জ্বলুক, রোষ আঁচে, তোর কথা ,সত্যি হোক্।
কেউ থাকুক, মহাভোজে, সাথে চার-পাঁচ, সঙ্গী রাখ্
চলতে থাক, এই মারণ ,তুই তখন, বাধবি শ্লোক।
তুই সফল, কেউ বিফল, কেউ বেজায়,শুষছে রোষ
মরছে কেউ,তার আঁচে,জানছে না,কেউ সে দোষ।
একটা কেউ, ঘুরছে খুব, দেখছে না, বিষম রোগ,
একটা তার, একটা খুব,ইচ্ছেটাই, গদীর লোভ।



(কবিতাটি ভেঙে ভেঙে তালে তালে পাঠ করতে হবে সুর দিলে গানও গাওয়া যাবে )