বলো দেখি গবুচন্দ্র আমার পানে চেয়ে
ক'খান্ মুন্ড আছে আমার ধরের পরে রয়ে?
বলতে যদি পারো তবে তো নেই চিন্তা
   দিনটা যে আজ ভালোই যাবে-
       নেচে তা ধিন্ ধিনতা।


গবু বলে,"হুজুর মাত্র একটিই শিড় দেখি
এমন সদয় প্রশ্ন করেন লজ্জা দেবেন না কি"?


হবুচন্দ্র বলেন," না না বিষয়টা যে অন্য
আচ্ছা বলো একশো মাথা রাবণ সে তো ধন্য
     এছাড়া ব্রম্মদেবও ত্রিবর্ণ মাথাতে-
দিব্যি ছিলেন স্বর্গাসনে বিষ্ণু,মহেশ্বরের সাথে"।


  বলবে না কি গল্প শুধু নিছক কাব্য কথা?
কেমন মগজ দেখি তোমার কেমন সে বারতা?
  বলতে যদি পারো তবে তো নেই চিন্তা!
দিনটা যে আজ ভলোই যাবে নেচে তা ধিন্ ধিনতা।


গবু বলে," হুজুর পুরাকালের আজব সে কাহিনী
   মোটেই ভরং সে নয় কারণ আছে মানি,


শুনুন তবে একশো মাথার রাবণ রাজের কথা
একেক মাথা একেক বুদ্ধি সীতা হরণ যুদ্ধ প্রথা।
একটি খোঁজে যুক্তি অপর যোগায় যে সম্মতি
  এই ভাবেই রাম-রাবণে যুদ্ধ যে নিয়তি"।


হবুচন্দ্র রেগে বলেন,"ধ্যুত্ তা চাইনি শুনতে
   এক মাথাতে ফলে যা,যাব কেন -
       একশো মাথায় গুনতে"?


গবু বলে," হুজুর ঐখানেতেই আছে যে গ্যাঁড়াকল
  একটি মাথা অচল ছিল নিরানব্বই এর ফল্।
     সেটি যদি সচল হতো সবই যেত উল্টে
  জোটে জিতে রাবণ রাজা দেশটা দিত পাল্টে"।


    বেজায় খুশী হবুচন্দ্র আহ্লাদে আটখানা
  দিলেন খুলে সাতনরী হার বখশিশ্ দশআনা।
    বলেন হবু,"এইনা হলে আমার মন্ত্রী হবে,
     সঠিক্ যুক্তি উত্তরেই আসল মন্ত্র পাবে।


    বললে সত্য যুক্তি আছে আর তো নাই চিন্তা
  এসো এবার দিনটা কাটাই নেচে তা ধিন্ ধিনতা"।


              (পুরানো প্রকাশনা থেকে)