নলে শিশুভ্রুণ অবয়ব গড়ে,
           হাত-পা ছোঁড়ে বিমাতা শরীরে।
            নিঃশ্বাসে বায়ু খায় আর খায়-
             নিঃশব্দ অশ্রজল,পাড় ভাঙে-
                 কোন কূল পাড় গড়ে।
           দারিদ্র্য ব্যাচে পেট ধনী আড়ম্বরে
          সন্তান যোগায়,টাকা পায় থলি থলি।
        আধুনিক বিশ্বায়ন দিয়েছে সুযোগ বিস্তর
      যাও তুমি বিশ্বায়নে যাও,ব্লাড ব্যাঙ্ক দেখে শুনে
  গড়ে তোল সিমেন ব্যাঙ্ক,তারপর জমা করো তার সাথে
            ক্ষয় হওয়া স্নেহ,প্রেম,ভালোবাসা
                  সুখী সুখী ইমারত হবে।


          তারপর তোমার বংশানুক্রমে কত কত
   রবীন্দ্র,নজরুল,সুকান্ত পথে-ঘাটে কিল্ বিল্ কিল্ বিল্
                     কত চাও,কটা চাও??


     কত শত কেরানী,ডাক্তার,ইঞ্জিনীয়ারে ভরে যাবে দেশ।
         নলজাত শিশুভ্রুণ রাজত্ব চায় ক্ষমতা প্রচুর,
           দারিদ্র্য পেয়ে যাবে ছাড়,পেট ব্যাচবার-
           মুক্ত কারবার,যাও তুমি বিশ্বায়নে যাও।