এসেছো কে পরবাসে চুপ মানুষের দেশে?
নাই পরিচয় শুধু কতিপয় নিরাশ মানুষে-
লিখে দিই ফুল,পাতা নদী জল্,-কলরোল
খ্যাতির উর্দ্ধে মানুষ স্বার্থে কত চলাচল।            
হাসি-খেলা ভুলি বিদায়ী গোধূলি আলোয়    
কাব্য শ্লোক কিছু গল্প কথার উপাস্য হৃদয়।


প্রাণের পরশ কিছু অপযশ কথা অন্তর
থাকে অমলিন যদিচ রঙীণ সে প্রান্তর।
হাসি-কান্না কভু পান্না কভু দুয়ে বেশ মিল্  
কত আঁখিজল ভেজা শতদল ঋণের শামিল।


যদিও অনামী কভু কানাকানি কভু দুরাশায়
শুনে যাও কিছু আশাবাদী হেতু জমে সংশয়।
কলমের গায়ে থাকে নির্দায় স্বাধীন নিরন্তর
অসাম্য কথা লেখে সে বার্তা সমাজ নিরুত্তর।


এক বারে যেন কেউ এহেন বলেছিলো ওরে,
অশ্ত্র নয় কলম পাল্টায় প্রকৃত সমাজটারে।
সেই দায়ভার দুরাশা প্রহর আশা-হতাশার
আসলে জানবে মর্মবেদনা কাব্য প্রত্যাশার
অবিরাম ধাঁচে গেঁথেই চলেছে স্বচ্ছ জীবনভর
স্বচ্ছ ভোর,স্বচ্ছ যাপন, স্বচ্ছ সাহিত্যের।


এলে তুমি শুনবে সে-সব বাস্তব সমাহার
হয়তো নিরাশ কিংবা হতাশ অশান্ত প্রহর।
হাত ভরে যূঁই,বেলী,শিমূল,বকূল ফুল-
মানুষের গান আছে নাচ,তা-ও পাবে নির্ভুল।
  
চুপ মানুষের দেশে অন্য জগত যে গড়েছি
এসেছো কে পরবাসে আগমন বার্তা শুনেছি।