গভীর হয়না কিছু আর থেমে যায় শব্দের-
স্থিত্শীল ছন্দবন্ধণ,কে যেন আঘাতে প্রবল
ঝাঁকা দিয়ে নড়বরে করে গেছে সমূহ পৃথিবী
বড় ফাঁকা অন্তঃশূণ্য সমূহ মাথাগুলি করেছে-
আবাদ কেউ, মাথার ধমনী দাপাদাপি তপ্ত নাচন
দিনে দিনে দুর্বিসহ ক্ষতগুলো আরও প্রকট,
গভীর হয়নি কোন নির্বিরোধ সহ্য পন্ডশ্রম
প্রদাহ প্রবল,মাথা কোষ,স-শরীর রেখছে বিষাদ
কিসের প্রদাহে চলেছি পথ জুড়ে আরণ্যক ঢল
হয়নি গভীর বলে গেছে প্রিয় সম্ভাষণ,তবুতো-
বলেছি যে রেখেছো একান্ত হৃদয় আন্তরিক হও
একালের হাওয়ার গতির কাছে নিয়ে নব্যতা
চেয়েছি,বুনে গেছি মরুতে অথবা বিনোদন
হয়নি গভীর অন্তরও হয়নি গভীর পরিত্রাণ
স্রোতের বহতা নিয়ে,বাতসের ত্রাণে অবিরাম
পৃথিবীর যাবতীয় গতি অন্তর মিশিয়ে
বলে গেছি আত্মম্ভর,হও গভীর আন্তরিক।