নামছে বৃষ্টি ছন্নছাড়া দু'চোখ আঁধার কালো
বৃষ্টি নামছে ভুবন ছেঁয়ে বাদল নেমে এলো।
বললি যে তুই খেলাচ্ছলে জীবন হারা হলে
নিভল আলো সেই সুবাদে সকল প্রকার ছলে।
এক-দুই যে সাথী সুজন কয়েকটা রোদ ছিল
অন্ধ বিবাদ মারণ হয়ে সে-ও কেড়ে নিল।
যোগ দিলি তুই বন্ধু ভেবে শত্রু যে জন ওরে
জন্মাবধি নীরব ছিল বিঁধির বাহন যে রে।
সুখ দেখেনি ছিন্ন প্রবল গোপন বিবাদ জোড়া
ভাঙল যে বা শিশুবোধে প্রমাদ সৃষ্টিছাড়া।
সে-ই হল তোর প্রাণের দোসর ত্রাতার ত্রাতা
ভাসিয়ে ছিল দুসময়ে আসন সেথায় পাতা।
বৃষ্টি নামে দু'চোখ ভাসে মিথ্যা অপবাদ
জুড়ল যে বা প্রচার সেবা নিঃশ্চুপ বিবাদ।
বৃষ্টি নামল সৃষ্টি ভাসে সে তো মিত্ নয়
জীবন জুড়ে ঢালল আঁধার বন্ধু কেমন হয়
মিথ্যা জুড়ে ছাপ ফেলে আজ নষ্ট নারী নাম
সে যুগ ধরে ঘরে ঘরে রটল সে বদনাম।
সুখে ছিলাম দুখ ছিলনা তুই নেভালি আলো
তার সাথেই জুড়লি সখী সব ভুলে নামালো।
নামছে বৃষ্টি মিথ্যা সবই জগৎ শুধুই ফাঁকি
গাঁতায় ফেলে মারলো যারা করলি ডাকাডাকি।